izmir kizlar
porno izle sex hikaye
çorum sürücü kursu malatya reklam inönü üniversitesi taban puanları

ভার্চুয়াল কোর্ট বিচার বিভাগের মাইলফলক আবিষ্কার: এডভোকেট মোকাররম হোসাইন

FB_IMG_1594409409183-1.jpg

মোকাররম হোসাইন চট্টগ্রাম আদালতের একজন সু-পরিচিত তরুণ আইনজীবী। দশ বছর যাবৎ আইন পেশায় রয়েছেন। তিনি দক্ষতা ও সু-নামের সাথে আইন পেশায় এগিয়ে যাচ্ছেন। মোকাররম হোসাইনের জন্ম কক্সবাজার জেলার পেকুয়া উপজেলার উজানটিয়া গ্রামে। গ্রামেই শৈশব কাটে। চট্রগ্রাম প্রিমিয়ার বিশ্ববিদ্যালয় হতে এল এল.বি(অনার্স); এল এল.এম শেষ করে ২০১০ সালে এডভোকেটশীপ লাভ করে, আইন প্র্যাকটিস শুরু করেন। এবং তিনি ২০১৬ সালে বাংলাদেশ সুপ্রিম কোর্টে আইনজীবী হিসেবে তালিকাভূক্ত হোন।
মোকাররম হোসাইনের সহধর্মিনী আইনুন জারিয়াহ চট্রগ্রাম বিশ্ববিদ্যালয় আইন বিভাগে প্রভাষক হিসেবে কর্মরত আছেন।
ছোট ভাই আকরাম হোছাইন পেশায় একজন সাংবাদিক। বর্তমানে এশিয়ান টিভিতে কর্মরত আছেন। এডভোকেট মোকাররম হোসাইনের সাক্ষাৎকার নিলেন এম.এইচ সোহেল।

#অভিযাত্রীঃ আপনার আইন পেশা কখন থেকে শুরু?
মোকাররম হোসাইনঃ আমি ২০১০ সালের ১৫ই ডিসেম্বর আইনজীবী হিসেবে তালিকাভূক্ত হয়ে নিয়মিতভাবে আইন পেশা পরিচালনা করে আসছি।

#অভিযাত্রীঃ আপনার আইনজীবী হওয়ার প্রেরণা কিভাবে আসলো?

মোকাররম হোসাইনঃ ছোটকাল থেকেই আমি স্বাধীনচেতা ছিলাম। স্বাধীন এবং আত্মমর্যাদাপূর্ণ পেশা হিসেবে বরাবরই আইনজীবী হওয়ার পিছনে অনুপ্রেরণা যুগিয়েছে।

#অভিযাত্রীঃ নাগরিকদের ন্যায় বিচার প্রতিষ্ঠায় একজন আইনজীবীর ভূমিকা কতখানি মনে করেন?

মোকাররম হোসাইনঃ নির্যাতিত নিপীড়িত ও গরীব মানুষের অধিকার প্রতিষ্ঠায় বিজ্ঞ আইনজীবীদের ভূমিকা অনেক বেশী। নিপীড়িত বা অধিকারহীন মানুষ প্রথমেই আইনজীবীর কাছে যাই। আইনজীবীরাই নিপীড়িত মানুষের পক্ষে আদালতে লড়ে এবং কাঙ্খিত আদেশ লাভ করে সমাজে ন্যায় বিচার প্রতিষ্ঠার পথ সুগম করে।

#অভিযাত্রীঃ ভার্চুয়াল কোর্ট নিয়ে আপনার অভিমত কি?
মোকাররম হোসাইনঃ Virtual court একটি সময়পযোগি ও বিচারবিভাগের একটি মাইলফলক আবিষ্কার। তবে মনে রাখতে হবে এটা অন্তর্বর্তীকালিন দুর্যোগকালীন সময়ের জন্য। কোনভাবেই নিয়মিত কোর্টের বিকল্প হতে পারে না। বর্তমানে দীর্ঘদিন নিয়মিত আদালতের কার্যক্রম বন্ধ। যার ফলে বিচারপ্রার্থী জনগণ সীমাহীন দূর্ভোগে আছেন।দ্রুত আদালতের স্বাভাবিক কার্যক্রম চালু করা উচিত।

#অভিযাত্রীঃ আইন-আদালতে আইনজীবীদের সততা একটি গুরুত্বপূর্ণ বিষয় আপনি কি মনে করেন?মোকাররম হোসাইনঃ দেখেন, আইনজীবীরা সমাজের mirror of the society অর্থাৎ আইনজীবীরা সমাজের দর্পণ। আইন আদালত বলেন বা সমাজ বলেন সবখানে আইনজীবীদের সততার মূর্ত প্রতীক হয়ে থাকতে হবে। এ জায়গায় এতটুকু compromise করা যাবে না।

#অভিযাত্রীঃ যারা নতুন আইন পেশায় আসছে, তাদের মধ্যে কিছুটা হতাশা কাজ করছে,তার কারণ কি মনে করেন?
মোকাররম হোসাইনঃ এটা সত্য যে, বর্তমানে আইন পেশায় সঠিক মান টা বজায় রাখা যাচ্ছে না।নতুনদের জন্য পরিবেশ টা বেশী অনুকূল নয়।একাগ্রতা ও কঠিন পরিশ্রম একদিন ঠিকই সফলতার বন্দরে নিজেকে নিয়ে যাবে।

Top