izmir kizlar
porno izle sex hikaye
çorum sürücü kursu malatya reklam inönü üniversitesi taban puanları

মোবাইলে নয়, ব্যাংক অ্যাকাউন্টেই যাবে এমপিও শিক্ষকদের বেতন

MPO-2.9-640x360.jpg

সিএনটি ডেস্ক।।
কোনো মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে নয়, বিদ্যমান সরকারি ব্যাংক অ্যাকাউন্টেই যাবে এমপিওভুক্ত শিক্ষকদের বেতন ভাতা। সরকারি কর্মচারীদের মতো ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফার (ইএফটির) মাধ্যমে শিক্ষকদের বেতন ভাতা সরাসরি ব্যাংক অ্যাকাউন্টে পাঠানো হবে। এমপিওভুক্ত শিক্ষকদের বেতন তুলতে দীর্ঘদিনের ভোগান্তি কমাতে এই সিদ্ধান্ত নিয়েছে সরকার।

বুধবার (২ সেপ্টেম্বর) শিক্ষা মন্ত্রণালয় এবং অর্থ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে এ নিয়ে এক সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় ব্যাংক অ্যাকাউন্টে শিক্ষকদের বেতন-ভাতা পাঠাতে শিক্ষকদের এনআইডি নম্বর, ইন্ডেক্স নম্বর এবং ব্যাংক অ্যাকাউন্ট নম্বর ইন্টারফেসিং করে একটি ডাটাবেজ তৈরির সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বুধবার সন্ধ্যায় দেশের শিক্ষা বিষয়ক একমাত্র পত্রিকা দৈনিক শিক্ষা ডটকম লাইভে যুক্ত হয়ে এসব তথ্য নিশ্চিত করেন শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোমিনুর রশিদ আমিন। লাইভ সঞ্চালনা করেন দৈনিক শিক্ষা ডটকমের সম্পাদক ও এডুকেশন রিপোর্টার্স অ্যাসোসিয়েশন, বাংলাদেশ (ইরাব) এর প্রতিষ্ঠাতা সভাপতি সিদ্দিকুর রহমান খান।

লাইভে অতিরিক্ত সচিব জানান, ইএফটির মাধ্যমে শিক্ষকদের ব্যাংক অ্যাকাউন্টে সরাসরি বেতন ভাতা পাঠনোর সিদ্ধান্ত নেয়া হয়েছে। শিক্ষকদের এনআইডি নম্বর, ইন্ডেক্স নম্বর এবং ব্যাংক অ্যাকাউন্ট নম্বর ইন্টারফেসিং করে একটি ডাটাবেজ তৈরির সিদ্ধান্ত নেয়া হয়েছে। এজন্য একটি ট্যাক্টিক্যাল টিম গঠন করা হয়েছে। আশা করছি ১ মাসের মধ্যে এ ডাটাবেস তৈরির কাজ শেষ হবে।

দৈনিক শিক্ষাডটকমের সম্পাদক সিদ্দিকুর রহমান খানের এক প্রশ্নের জবাবে অতিরিক্ত সচিব মোমিনুর রশিদ আমিন আরও বলেন, এমপিওভুক্ত শিক্ষকদের বেতন-ভাতা পরিশোধের ম্যানেজিং কমিটি বা গভর্নিং বডির কোনো হস্তক্ষেপ থাকবে না। ইএফটির মাধ্যমে সরাসরি ব্যাংক অ্যাকাউন্টে শিক্ষকরা বেতন পাবেন। যদি শিক্ষক কোন অন্যায় করে থাকে (সাময়িক বরখাস্ত হলে) তা অন্যভাবে দেখা হবে।

উল্রেখ্য, কতিপয় ভুইফোঁড় পত্রিকা ও নামধারী সাংবাদিক মোবাইল ব্যাংকিংয়ে এমপিও শিক্ষকদের বেতন দেয়ার খবর প্রচার করেছে গত কয়েকদিন ধরে।

Top